কাব্য কথায় লিখবো না কিছু আর,
কবিতায় চলে কীটের অত্যাচার।
চারিদিকে জ্বলে আগুনের লাল শিখা,
যে যার মতোই দেখাচ্ছে অহমিকা।
জনতার নামে চলে নোংড়ামী সব-
ধ্বংসের উৎসব।
জ্যান্ত মানুষ আগুনে পোড়ায় মানুষ-বিবেক নাই,
রাজনীতি নাকি লোভী কুকুরের বেলেল্লাপনা, ভাই!
বেশ্যাকে বিশ্বাস করা যায়- রাজনীতিককে নয়,
বেশ্যা কখনো আদরে তাকায়
রাজনীতিবিদ দেখায় শুধুই ভয়।
ধর্মের নামে রাজনীতি করে
ধর্মকে করে কালো,
জনতার চোখে ঠুলি দিয়ে তারা
নিজ-বিত্ত বাড়ালো।
কবিতা লিখবো কিভাবেই বলো আর-
কবিতার মতো জনতার ’পরে
চলছে অত্যাচার।