(এক)
আমরা হলেম মেষেরই পাল, রাখাল হলেন তারা,
স্বার্থ তাদের হাসিল তরে- রক্ত চোষেন যারা।


ভোটের সময় কাতুকুতু, ভোট ফুরোলেই শেষ,
আমরা মরি ক্ষুধার জ্বালায়, তারা থাকেন বেশ।


পাতি নেতা, ছুতি নেতা, নেতার নাতি নেতা,
ছল-চাতুরী যেমন করেই চায় যে শুধু জেতা।


গণতন্ত্র, জনতন্ত্র শুধুই মুখের ভাষা,
জনগণের ভাগ্য নিয়ে করে যায় তামাশা।


(দুই)
এই তো সেদিন টিভি খুলেই দেখি অরূপ ছবি,
সৌদি আরব এসেছিলেন রাজার পুত্র কবি-


বললেন তিনি স্যুট-টাই গায়ে, গদি পেলে ভাই,
দেশের মাঝে ছড়িয়ে দেবো আলোকের রোশনাই।


হায়রে আলো! জনগণের জ্বলবে কবে আর?
গদির মোহে মানুষ মারে বিবেক অন্ধকার।


স্বপ্ন দেখি এই জনতার অতুল অনুপ সুখ,
স্বপ্ন কবে সফল হয়ে কাটবে তাদের দুখ?