পুরনো জীর্ণতা মুছে যাক আজ তা',
নববর্ষ আসুক হর্ষ চেতনে, মননে সব;
আজ পহেলা বৈশাখ - আমাদের প্রাণের-
বাঙালিদের এক মহান উৎসব।


রমনার বটমূলে সেজে এসেছে ফুলে ফুলে
বাঙালি তরুণী, শিশু- বাঙালি প্রাণ;
আজ প্রাণের টানে ঘর ছেড়ে যাই
উদাসী মনে সুরের মোহনায়- বাউলের গান।


এখানে স্বপ্ন ঝরে প্রেম ও মাধুরী ভরা,
এখানে বিভেদ মুছে জাগে আত্মার অনুরাগ;
হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খৃষ্টান এক বৃক্ষের ফুল-
চপল বায়ে দোলে, মুছে ফেলে কালিমার দাগ।


এসো, হাত রাখি হাতে প্রেমের গৌরবে-
অতীতের সব দুঃখ-গ্লানী মুছে যাক এই প্রাতে;
ওই বৈশাখ এলো জয়গান গেয়ে আজ-
সুন্দরতা তুলে আনি জীবনের সংঘাতে।


এসো, হে বৈশাখ! এসো , এসো,
জড়তা সকল কেটে ফেলে দিয়ে এসো;
দুঃখ-বিনাশী প্রেম নিয়ে তুমি এসো,
ভালোবাসার টানে মানুষের প্রাণে এসো।
তরল রজত শুভ্রতা ঢেলে এসো,
এসো, হে বৈশাখ তুমি , অন্তরে এসো।