আমার সকল কবিতা তোমাকে নিয়ে
        ইনিয়ে বিনিয়ে লেখা;
শব্দের তীর বিদ্ধ করে ভাঙ্গাবো না আর অহমিকা।
ঘৃণায় কাটায় এঁকে দিবো বুকে
         শতাব্দির অন্ধকারের কালো দাগ,
নাইবা রইলো শুদ্ধ-চেতন, নাইবা রইলো অনুরাগ।
আমি তো কবি নই -
প্রেমের ফল্গুধারায় জলের ভেতর এঁকে যাবো
          আশ্চর্য স্মৃতির ফলক!
বিদ্রোহের স্ফুলিঙ্গ জ্বলে তোমার অবহেলায়;
তাই, জেগে উঠে অপ্রেম কবিতার ঝলক।


বুড়ো অশ্বত্থের তলে বসে -
প্রার্থনার ভঙ্গিতে কতোই যেচেছি বিমল ছোঁয়া,
শীত-কুয়াশার শরীরে এঁকে গেছি নিরন্তর
বসন্তের পরাগ রেণুর নিপুন আল্পনা।
তোমার হৃদয় গলেনি -
অনেক বৃষ্টিতে ভেজা কদম ফুলের সৌরভ ছোঁয়ায়;
তুমি আজ ঘোর অন্ধকার -
তাতালো রোদে বিস্তৃত মাঠে মরিচিকার নীল ধোঁয়া।