নিশুত রাতের কান্না কখনো শুনেছো কি কান পেতে?
শিশির ধারায় অশ্রু তাহার ঝরে পড়ে নিরবধি;
তোমার চেতন এতোই রুদ্ধ, দেখোনি তা' কোন মতে।
মনন বিহীন মানবীর মন ধরিয়া রাখবে যদি,
তবে কেনো তুমি বন্ধু-চেতনে এই বন্ধুর পথে
হাতখানি তোমার বাড়িয়ে দিলে? এই মন হলে রদি-
তোমারও কিছু দোষ খুঁজে পাবে; জীবনের সংবৃতে
জটিলতা জমে, তিক্ততা বাড়ে প্রতিদিন নিরবধি।


সব কিছু ভুলে, আবার যদিবা দোঁহে কাছাকাছি আসি
বিমল চেতনে; পরস্পরের অহংবোধের ছায়া
ছুঁড়ে ফেলে দিয়ে দূরের সাগরে; অতল জলের রাশি
ধুয়ে মুছে নিবে সকল কালিমা, মিথ‌্যার কালো মায়া।


এই চঞ্চল জীবনের কাল স্থবির হবে জানি,
তবে কেনো আজ নিতি টেনে আনি দুঃখের ছায়াখানি?