বন্ধু আমার অমল সুজন, বন্ধু আমার আলো,
চাইছি তোমার বিমল হৃদয়, মন কি তোমার কালো?
সাগর পাড়ের বালিকা বন্ধু, ঝাউ বনেরই পাশে-
বসত তোমার চপল বালিকা, রহো মোর চারপাশে।
গাঙ চিলেদের পাখায় পাখায় তোমার সুরভী মাখা,
সাঁঝের বেলায় সূর্য ডোবায় তোমার মূরতি আঁকা।
চপল চরণে সাগর বেলায় যাও হেটে যাও তুমি,
তোমার পরশ পুলক জাগায় হেসে যায় বেলাভুমি।
স্বর্গ-মূরতি বদন তোমার- মর্ত্যে এল গো ভুলে,
আকাশ মেঘেরা নৃত্য করিছে তোমার কাজল চুলে।
স্বপ্ন দেশের সুজন বন্ধু অবহেলা তীর ছুড়ে-
ক্রমশঃ আমায় সরিয়ে দিচ্ছো অচিন দেশের দূরে।
হারাবো সবাই তুমি আর আমি, রহিবো না কেহ আর;
মিছেই করছি ছলনা চাতুরী এবং অহংকার।