ঝঞ্ঝাবাতের উত্তাল নদী হঠাৎ শান্ত হলে-
শীতল পাটি বিছিয়ে দেয় যেনো তাহার নীলাভ জলে।
তেমনি আমার হৃদয়ের মাঝে জেগে ওঠা আক্রোশ,
শ্যামল পরশে কেটে গেছে আজ সঞ্চিত সব রোষ।


চেতনবিদ্ধ পরান আমার অবচেতনের মাঝে-
উদাস হাওয়া ছড়িয়ে দিচ্ছে নিত্য সকল কাজে।
দ্রোহের কাব্য ফুটবে না আর সরল ভঙ্গিমায়,
অনাবিল প্রেম ছড়াবো, তারই রাতুল অমল পায়।


সন্ধ্যা আকাশ ছানিয়া আনিয়া আবিরে ভরাবো তাঁরে,
নৃত্য করিবো সারা রাত ধরে অতুল অহংকারে।
ওলো তোরা আয়, চেতনে আমার সুন্দরতার জল-
ঝরিয়া পড়িছে নির্ঝর সম বহিছে অনর্গল।


চিত্ত তাঁহার শুদ্ধচেতন, চিন্তন আলোময়,
দুঃখবোধের সরলতা আজ হয়ে গেছে সব ক্ষয়।
আত্মাভিমানী! ভুলে অভিমান বাড়ায়েছে হাতখানি,
রাজর্ষী নহি; অমল বন্ধু হলো আজ মহারানী।