ঘোর আঁধারের রাত্রি-
আমরা সবাই আলোকের পথে
       দুর্দমনীয় যাত্রী।
চারিদিকে আজ শ্বাপদের ভীড়,
হত্যাকারীর লোলুপ চক্ষু জ্বলে;
ভয়হীনতার চেতন তোমার
এগিয়ে চলুক উজান নদীর জলে।


কে আছো পিছেতে শঙ্কিত বুকে,
       দুরু দুরু ভয় মেখে?
তোমাকে টানিছে পিছনের কালো,
অগ্র পথিক! মশালের আলো
উচু করে ধরো আসুক তাহারা
       আলোকের জ্যোতি দেখে।    


বন্ধ করো না কপাট তোমার
       মনের চেতনখানি,
অসুরেরা আজ হয়েছে বাহির,
করছে জাহির অসুরীপনার-
অন্ধকারেই নিতে চায় ফের টানি।