কষ্ট বিক্রি করবো না আর জীবনের সম্পাতে-
ফুলের কষ্ট ছড়িয়ে দিলেম নির্ঘুম এই রাতে।
শিশির মাখানো কষ্টগুলোকে সযতনে রাখি ধরে,
বন্ধু যখন ভুল বুঝে যাবে অচেতন অন্তরে।
শিমুল ফুলের লাল রঙ ছানি কষ্ট মিশিয়ে তায়-
সযতনে তাহা শিশিরে মাখিয়ে রাখবো তাহার পায়।
কষ্ট-নদীর ঢেউয়ের মাঝে একা একা পথ চলি,
সারা রাত ধরে চন্দ্রের তলে দুঃখের কথা বলি।
দূরে কোনো বনে রাত জাগা পাখি কেঁদে উঠি বুঝি, হায়!
তাহার বুকেতে কান্নার সুর কষ্টের বেদনায়।
কষ্ট-ধারায় স্নান করি যে দুঃখ-সুবাস মেখে,
চাঁদের বুকেতে কষ্ট জমছে আমার কষ্ট দেখে।


ডেকো নাকো আর পিছনে আমায় কষ্ট থাকুক বুকে,
কষ্ট-অনল হৃদয়ে জ্বলুক তুমি থাকো মহা-সুখে।
এই কষ্টের ভাগ দেবো নাকো বন্ধু, জানিও মনে-
কষ্ট আমায় খাঁটি করে যায় নিত্য সংগোপনে।
কষ্টগুলোর আলোকিত রেখা দেখবে না কোনদিন,
প্রত্যহ আমি শোধ করে যাই পৃথিবীর সব ঋণ।
জীবনের সব কষ্ট!
আমাকে করেছে শুদ্ধ মানুষ, হতে পারিনিকো নষ্ট।