কবিগণ নাকি জোচ্চোর বড়ো
     লম্পট ধরিবাজ,
বন্ধু আমার ইতিহাস টেনে
     বলে গেলো সব আজ।


সেরা সেরা সব কবির জীবন
    অঞ্চলে বেঁধে আনি,
আঙ্গুল দিয়ে দেখায়ে দিলো যে
    কথার সত্যখানি।


গোপনে গোপনে কবিতা লিখি যে
    নিশি জাগরণ করে,
ধৃত হওয়ার ভয়েতে নিত্য
    চুপে থাকি নিজ ঘরে।


তবুও বন্ধু ভালোবেসে যায়
   বোধহীন কবি বলে,
প্রেমের কথন শোনাই তাহারে
   কাব্য কথার ছলে।


হায়রে কবির প্রাণ!
সত্য বচন বলতে নারে সে
   থাকে সদা ম্রিয়মান।