(সাভার ট্র্যাজিডিতে বেঁচে যাওয়া
একজন মানুষের অন্তরগত অভিব্যক্তি
তুলে আনা হয়েছে এই কবিতায়।)
==========================
সমস্ত পৃথিবীটা যেনো এক জগদ্দল পাথর,
হঠাৎ ধ্বসে পড়ে আমার বুকের উপর।
দমের প্রজাপতি জীবনের পানে তড়পায়-
এই বুঝি সব কিছু আঁধারেই শেষ হয়ে যায়।
অন্ধকারের জাল অদ্ভুত কৌশলে ছিঁড়ে ছিঁড়ে
আলোকের বালকেরা ওই তো এসেছে ফিরে;
আমার বিধ্বস্ত করুণ পৃথিবীর মাঝে-
ফেরেস্তার ঔজ্জ্বল্যতা নিয়ে এই সাঁঝে।


ওগো ভালোবাসা! উজ্জ্বল আলোকের দ্যুতি,
তুমিই কি দুঃখ-হরনীয়া অন্ধকারের অরুন্ধতী?
আশাহীন বুকে জ্বালো তীব্রোজ্জ্বল প্রত্যাশা,
মানবতার পরাকাষ্ঠায় চরম দুঃখ-নাশা।


আমার এই জীবনের সমস্ত ঋণ করে যাবো শোধ,
ভালোবাসার পরতে পরতে রেখে যাবো অহংকারী বোধ।
এই হোক জীবনের গীতি কথার বিদগ্ধ সুর,
আলোক-ঝলকানীতে অন্ধকারে লুকাবে অসুর।
মৃত‌্যুর অন্ধকার কেটে যায় মানুষের ছোঁয়ায়,
স্বর্গ অবতার এই মানুষ, মানুষের ধরায়।