কবিতা বোঝ না নদীর মতোন তুমি-
অন্ধ নয়নে অর্থ হিসাব করো;
ভালোবাসা সব অর্থে কিনতে চাও,
বন্ধ ঘরেতে বিশ্ব ভ্রমন করো।


কবিতা বোঝ না নদীর মতোন তুমি-
পার্লারে যাও কিম্ভুত সাজ তরে;
টাক মাথাতেই চুলের বাড়তি শোভা,
বিদ্রোহী মন থাকতে চায় না ঘরে।


কবিতা বোঝ না নদীর মতোন তুমি-
ইচ্ছে মতোন ছেড়ে যাও ঘরখানি;
স্বপ্ন লুটিয়ে পড়ে থাকে চারিধার,
তোমার ওষ্ঠে বাচালের রাহাজানি।


কবিতা বোঝ না নদীর মতোন তুমি-
চেতনার ঘর বন্ধ করিয়া হাসো;
সারাদিন চলে চটুলের ছলাকলা,
কবিতা রাখিয়া অ-কবিতা ভালোবাসো।