তুমিতো সুখ নিয়েছো অনেক-
সেই সুখগুলো আজ না হয় অশ্রু হয়ে ঝরুক।
তুমি কাঁদছো কেনো আজ?
খুবই অন্ধকার ছড়িয়ে পড়ছে চারদিকে?


হেঁটে যাও বিধ্বস্ত মানুষ সম্মুখ পানে-
অরুণ আলোয় ভরবেই পৃথিবী জেনে রাখো।
এমন কোন রাত নেই প্রভাতের স্পর্শহীন,
এমন কোন দুঃখ নেই সুখের পরশে ফিকে হয়না,
মনে রেখো চিরন্তন এই বাণী-
       স্বপ্ন-ভঙ্গের ভেতরেই রোপিত হয় স্বপ্নবীজ।


এখন কান্না বন্ধ করো।
সুখেরা আসবেই একদিন সময়ের সন্ধিক্ষণে-
ফিনিক-জ্বলা জোছনার ভেতর বিজন-দূর-পথে হাটা,
শ্রাবণ বৃষ্টির অঝোর ধারায় ব্যাকুল সন্ধ্যায় ভেজা,
সাগর তীরের উথাল পাথাল বাতাসে
                   উন্মন মন উচাটন সমুদ্র বিলাসে।
এসো, হেটে যাই নিরন্তর লক্ষ্য মুখে-
সময়ই পৌঁছে দিবে সুখের পরশ আমাদের নীড়ে।