উর্ধ্বমূখী চেতনা, বিলাসিত যৌবন,
      কামনার ঘাস ফড়িং,
            স্থবির হয়ে গেছে এখন।
পাশব তান্ডব সারা দেশ জুড়ে;
রক্ত-স্বাদ পাওয়া বাঘের বন্যতায়
                   তারা আজ হিংস্র।


সত্য-ন্যায়ের চেতনার জালে
     বন্দি করতে হবে এখনই
               এইসব জানোয়ার।
সংহতির বন্ধন রুখে দিতে পারে
            ঝড়োয়াল জলোচ্ছ্বাস;
অন্ধকারের শ্বাপদের বিপরীতে
     জ্বলে ওঠো আলোক-সন্তান।