(স্বরবৃত্ত ছন্দ আবরিত লেখা)


ওই আকাশের রং ছানিয়া তোমার চোখে দেই আনিয়া,
নীল নয়না! ভালোবাসার রামধনুরে উজার করে
প্রাণে প্রাণে দেই ছড়িয়ে রক্ত রাগের অনুরাগে,
তুলে আনি গোলাপ রাগে ওই মুরতি, চপল পায়ে
উজান বায়ে চলছো হেঁটে কোন্ অজানায়? কিসের টানে,
কোন্ পরাণে ভুলে গেলে সোহাগ কথন? রিক্ত এ গান
সিক্ত হলো দুঃখবোধের সরলতায়; ফিরবে না আর
চপল ধারার চরণ ফেলে পিছন পথে? হঠাৎ করে
মরুর ঝড়ে পিছলে গেলে অন্ধকারে, আকাশ তারা
নিশান হারা কৃষ্ণ-গুহার পথ চিনে নেয়, স্বপ্ন-লোকের
আলোক ধারায় জাগছে না আর অরুণ রবি, কাব্য ধারার
অমল কবি বিষন্নতায় কান্না করে একলা ঘরে,
স্বপ্ন ঝরে শ্রাবণ ধারায়, চাঁদটি হারায় মেঘের আড়াল,
আশা জাগে চুপিসারে কান্না থামে; তোমার তরে
গান করে যায় উদাস বাউল মেঠো পথের আলটি ধরে;
দূরের পথে পাল তুলে ঐ নৌকা চলে সারিসারি,
রাঙা বধু বাপের বাড়ি যাচ্ছে অনেক দিনের পরে;
সেকি তুমি শ্যামল গাঁয়ের বিমল হাসির রাই কিশোরী?
আশার ঘরের আকাঙ্খারা রয় ঘুমিয়ে একা একা;
ভাবছি নিতি ছিলো কি তা চোখের নেশার ভালোবাসা?