ভালোবাসার যন্ত্রণাটা আর দিও না,
রুক্ষ্ম মনের সূক্ষ্ম সুতোয়
    প্রাণখানি মোর আর টেনো না।
বৈঁচি ফলের কাঁটার জ্বালা বিষম বড়ো,
চিত্ত মাঝে রক্ত-কণা করছে জড়ো,
মরা গাঙে স্রোত বয়ে যায় খরতর,
পালহীনা নাও উজান পথে আর নিও না।
ভালোবাসার যন্ত্রণাটা আর দিও না।


চাঁদের তলে হাসির ছলে বান ডেকোনা,
দীঘল রাতের কষ্টগুলো কেন্ দেখো না?
স্বপ্নগুলো যায় চলে যায় অনেক দূরে-
বাঁশের বাঁশির করুণ গাঁথা উঠছে সুরে।
সোহাগ কথায় বুকের তলে আর রেখো না।
চাঁদের তলে হাসির ছলে বান ডেকোনা।
ভালোবাসার যন্ত্রণাটা আর দিও না,
রুক্ষ্ম মনের সূক্ষ্ম সুতোয়
   প্রাণখানি মোর আর টেনো না।