বিশ্বাসের ঘরে এসে চাতুরি করে যাও তুমি-
তবুও, ধরে রাখি বিমল প্রতীতির সুতোখানি;
আঁধার কাটবে জানি প্রভাত আলোর রেখায়,
অনেক অন্ধকারে খুঁজি আলোময় বীণাপানি।


হাসতে হাসতে পরান কেটে যাও অবহেলায়,
ছলনায় বসতি তোমার বুঝে গেছি এইক্ষণে;
যে যার পথে চলে যাবো বিপরীত মুখী পথে-
স্মৃতিটুকু রয়ে যাবে মরমে অতি সংগোপনে।


জলোচ্ছ্বাসের ধারায় ভেসে যাবে সমস্ত জঞ্জাল,
পড়ে রবে শুধু সোনা-রূপ-দামী পলির স্তর;
সময়ের মাঠে একদিন ফলবে সোনালী ফসল,
পড়ে রবে সমস্ত মাঠ জুড়ে অবিন্যস্ততায় বিস্তর।


আফসোস! সব দোষ পরস্পর করে যাবো নিরন্তর,
পোড়াচোখে ঝরবে না আর সুখের জলের ধারা;
চিতার অনলে জ্বলবে প্রেম-ভালবাসা-অনুরাগ,
হেঁটে যাবো দোঁহে বিষন্নতায় অনিকেত ছন্নছাড়া।