সদ্যোন্মুখ যুবকের মতোন অপেক্ষায় থাকি-
চিঠি আসবে নীল খামের পরতে পরতে ঢাকা;
অনেক ভাবের কথা নিয়ে, অনেক উচ্ছ্বাস তার-
অভিমানীর চপলতায় আদর-সোহাগ মাখা।


দিবস কেটে যায় অবহেলায়, বিষন্ন বাউল মনে
রাত আসে দীর্ঘ হয়ে, নিদ্রাহীনতার কষ্টতা
চুঁয়ে পড়ে নিরবে; স্বপ্নের উপরে স্বপ্ন গড়ি-
লাল-নীল-হলুদ, হৃদয়ে জমে আড়ষ্টতা।


ভাটির নদী জোয়ারের ছোঁয়ায় উন্মাতাল আজ,
ভাসিয়ে দেয় দু'তীর শ্যামলীমার প্রত‌্যাশায়;
স্থিরতার মাঝে জেগে উঠে উত্তুঙ্গ জলের ধারা,
সৌরভহীন জীবন-জমিন স্থবির নিরাশায়।


কোন পথে হারায় আজ বিক্ষিপ্ত চেতনবিদ্ধতা!
মরুর তলে স্রোতস্বিনীর জলের ধারা বহে;
অনেক অন্ধকারে জাগে সূক্ষ্ম আলোর প্রভা,
হরিদ্রাভ স্বপ্নগুলো শ্যামলীমার কথা কহে।