দুঃখবোধের সরলতায় আজ কাঁদছে কবির প্রাণ,
দূরে কোথাও যাচ্ছে শোনা আনন্দেরই গান।
ওরে তোরা আয়, বৃক্ষ ছায়ায় বিষাদিত প্রাণ যত,
দুঃখ মাখা রাগিনীর রাগে গীত হবে অবিরত।


ভুলে যাবো অতীত, ভুলে যাবো ভাবী,
      ভুলে যাবো বর্তমান;
সুরের পাখা চড়ে উড়ে যাবো আজি
     গেয়ে যাবো শুধু গান।


নৃত্য হবে উন্মাতাল আজ চিত্ত খুলে সব,
বিত্ত ছেড়ে সত্য নিয়ে করবো রে কলরব।
ঘরেতে যাহার অগ্নি-জ্বালা চিত্তে হুতাশন,
ঘর ছেড়ে সব এইখানে আজ মিলছে অগনন।


প্রেম নেই হেথা মানুষের মতো, লিঙ্গতা নেই কারো,
প্রাণের জোয়ার খুলে দাও আজ সুখ নাও যতো পারো।
তোমরা বলো- নারী ও পুরুষ, কবি বলে যে, না,
চিত্ত যাহার শুভ্রতা মাখা নিত্য সুরঞ্জনা।


চাঁদের তলে গান হবে আজ চকোর চকোরী সব,
জীবন-জ্বালা পোড়ায়ে অনলে করে যাবো উৎসব।