'চাঁদ দেখে যা', ও মেয়ে তুই, রুপার বাটি চাঁদ,
ঘোমটা খুলে চাঁদখানি দেখ্ কাটবে অবসাদ।
নয়ন তুলে দৃষ্টিখানি আকাশ পানে দিস্,
তরল রজত জ্যোৎস্নাখানি গায়ে মেখে নিস্।
বন্দিনী তুই, সঙ্গিনী আজ হৃদয় যাহার নাই,
ঘর থেকে তুই বের হয়ে দেখ পুরো আকাশটাই।


নীল আকাশের ভাঁজে ভাঁজে স্বপ্নগুলো হাসে,
আধেক চন্দ্র লুটিয়ে পড়ে শ্যামল দুর্বঘাসে।
সেই চাঁদেরই কণা যে তুই, ও মেয়ে তুই জানিস্?
দূর থেকে যে চুপিসারে হৃদয় ধরে টানিস্!


এই রেখে যাই ভালোবাসা শিশির ভেজা হাসি,
জানবি না তুই, কেমন করে কতোই ভালোবাসি!
তোরই তরে আনতে পারি মুক্তো সাগর সেঁচে,
তোর ছোঁয়াতে হাজার বছর থাকতে পারি বেঁচে।
বিমল মনা চাঁদের কণা আড়াল করে থাকিস্,
চলে গেলে অন্ধকারে- একটু মনে রাখিস্।