ছক বাঁধা এ জীবনখানি ভাঙ্গতে চাহে ছক,
বন্ধুর কয়- করিসনে তা' হয়ে যাবি 'ঠগ'।
কি আর করি, একাই মরি নৌকা ভাসাই জলে,
বন্ধুরা সব চেয়ে দেখে বড়োই কৌতূহলে।


হায়রে কবি! বিমল ছবি করিসনে আর নষ্ট,
হারিয়ে যাবি কালের স্রোতে পাবি শুধুই কষ্ট।
ভাঙ্গা ভাঙ্গা স্বপ্নগুলো গাঁথতে গিয়ে সুতোয়-
স্বপ্নগুলো পিশে মারি পাটা এবং পুঁতোয়।


আনতে চাহি ছকের জীবন পারি নাতো আর,
লোভের ঘায়ে ছক বাঁধা ঘর হচ্ছে যে চুরমার।
ভাসিয়ে দিলেম অতল জলে মান-অভিমান-লাজ,
আনতে হবে স্বপ্নগুলো হোক না কঠিণ কাজ।


আকাশ পাড়ে উড়িয়ে দেই চেতন কথার আলো,
এসো বন্ধু! দৃপ্ত পদে তীব্র দহন জ্বালো।
অগ্নিকণা যাক ছড়িয়ে অন্তরের অন্তরে-
ক্ষ্যাপা হৃদয় লাজ ছেড়ে আজ অগ্নিতে সন্তরে।


ছিন্ন হোক আজ বাঁধন সকল নিয়ম-কানুন-ধারা,
অবুঝ মনের সবুজ চেতন হয় যে আকুল পারা।
স্বপ্নালোকে দেখবো তোমায় স্বপ্ন-লোকের মেয়ে,
বেভুল মাঝি যাচ্ছে আজি হৃদয় তরী বেয়ে।