দুইটি নদী পাশাপাশি চলছে অনেক দূর-
লক্ষ্য তাদের একই ধারা শ্যামল সমুদ্দুর।
দুই নদীতে ওড়ে বেড়ায় একটি গানের পাখি-
গানের সুরে চিত্ত মাঝে স্বপ্নগুলো আঁকি।
একই আকর ছিলো যখন দুই নদীরই ধারা,
ঈদ পার্বণে পুজোর গানে হতো আত্মহারা।


কালো কুমির জেগে ওঠে দুই নদীরই জলে-
হিংসা-অনল দেয় ছড়িয়ে জলের হিয়াতলে।
হায়রে! আমার নদীর ধারা মিলবে কিরে আর?
স্বপ্নগুলো আঁকতে গেলে লাগে চমৎকার!
এপার ওপার দুই বাংলা আমার মাতৃভূমি,
নিত্য আমি ভক্তি করে যাচ্ছি তাদের চুমি।