নীলাভ ভূমিতে চাষ করে যাবো আদিম প্রেমের চাষ,
জল সিঞ্চনে উর্বর করে রাখবো যে বার মাস।
দক্ষ চাষীর লাঙ্গলে মাটি ওলট-পালট করে-
স্বর্গ-মদিরা জমা করে নেবো জমি-অভ্যন্তরে।


সারা দিবসের ক্লান্তির শেষে সুখের স্পর্শ নিয়ে-
জোনাকি-আলোয় স্নান করবো স্বর্গ-মদিরা পিয়ে।
চারিদিকে রব ওঠে উতরোল- 'প্রিয়, প্রিয়তম চাষী!'
চেতনবিদ্ধের অণুরণনে- 'তোমাকেই ভালোবাসি।'


মননে মননে ছলনার খেলা বন্ধ হউক আজ;
স্বপ্নের বীজ উদ্গম হোক, ছুঁড়ে ফেলো সব লাজ।