গিটারটি ১৯৬৬ সালে তৈরি, জন লেননের চাহিদার সঙ্গে সংগতি রেখে 'ভক্স কোম্পানি' তৈরি করেছিলো।
কখনো বাজিয়েছেন জন লেনন, কখনো বা জর্জ হ্যারিসন।
জন লেননের মা জুলিয়া স্ট্যানলি ও বাবা আলফ্রেড লেনন থাকতেন আলাদাভাবে। তাই লেননের বেড়ে ওঠা তাঁর খালা মিমি স্মিথের কাছে।
জন লেনন অচিরেই নিজেকে প্রতিষ্ঠিত করলেন বিশ শতকের অন্যতম শ্রেষ্ঠ সংগীতশিল্পী, গীতিকার ও সুরকার হিসেবে। আর স্মরণীয় হয়ে রইলেন বিটলসের প্রতিষ্ঠাতা চারজন—জন লেনন, জর্জ হ্যারিসন, পল ম্যাককার্টনি ও রিঙ্গো স্টার।
...........................................................................................................


'' মা, তুমি আমাকে পেয়েছো, আমি পাইনি তোমায়,
আমি চেয়েছি তোমাকে, তুমি চাওনি আমায়;
তাই, আমায় বলতে হবে- 'গুডবাই, জননী গুডবাই'।''


লেননের গীটার এ গীত তোলে বেদনার সুর ঝংকার,
মানুষের ভালোবাসায়, প্রার্থনায় গেয়ে গেছে যে প্রণামী গান,
আজো সুর উঠে মানুষের হিয়াতলে মনে রেখে তাঁহাদের অবদান।


এই গীটারেই গেয়ে যায় মুক্তিযুদ্ধদিনের বন্ধু জর্জ হ্যারিসন
প্রমূর্ত বাংলাদেশের নামঃ বাংলাদেশ ...  বাংলাদেশ ...
দুর্মদ, দুর্বৃত্ত, অত্যাচারীর ঘৃণার পরিণাম হয় না অশেষ;
মানুষের ভালোবাসা, দুঃখ, নিরাশা তুলে আনে গীটারের তারে,
আজো বেজে যায় লেননের গীটার অত্যাচারীর বুকে শব্দের কড়া নেড়ে।


লেননের গীটার বিশ্বময়-
লেননের গীটার মানুষের কথা কয়;
লেননের গীটার বেজে যায় পথে প্রান্তরে।
যেখানে দুর্বৃত্তায়নে চলে মানুষের উপর অত্যাচার,
সেখানে তোলে অবিনাশী সুর, লেননের গীটার।