শুদ্ধচেতনা! প্রার্থনা রেখে যাই আজ
কাব্য কথায় নীলাভ আকাশ চাতালে;
সূর্য অস্তমিত হলে নেমে আসে সাঁঝ-
রক্ত ছড়ায় কারুণ্যে পশ্চিমের ভালে।
কতো কথা মনে জাগে স্ফুলিঙ্গের মতো-
আলোকপ্রভা ছড়ায়ে দিয়েছো আমায়;
স্বপ্ন-সুখ-ভালোবাসা ঝরে অবিরত
ঝর্ণা তালে গিরী হতে, নিয়ত ভেজায়।


আমার কাব্য সকল তোমারই দান
রাজর্ষিনী, চঞ্চলা অরূপ চেতনার!
ভিক্ষুক সম করি গ্রহন; প্রতিদান
দেবো এমন সম্পদ নেইকো আমার।
ভালোবাসা- রক্তকণা তোমার চরণে
অর্ঘ্য দিয়ে চলে যাবো- অনন্ত মরনে।