শ্বাপদের ভিড়ে বসবাস চলে নিত্য,
পদ্মের ঝাড়ে তাদের খেলা অবিরাম
চলে আক্রোশে; ম্রিয়মান সরল চিত্ত
অণুক্ষণ জপো তুমি বিমূর্তের নাম।
চেতনবিদ্ধ আকর মেলে ধরো তুমি-
সত্য ও সুন্দরের অনাবিল পরশ;
ভেঙ্গে ফেলো জীবনের সব গোয়ার্তুমি-
মরুতে জাগাও ফের বিমল সরস।


জীবনের স্রোত বয়ে যাক আলোকের
পথে নিরন্তর, কেটে অন্ধকার-রেশ;
মানব জীবন এই এক পলকের-
এই আছে ধরণীতে, এই হবে শেষ।
চেতন জীবন উর্ধ্ব-পাতনের রীতি-
স্তব্ধ করে দিবে জীবনের সব গীতি।