[এক]
অধীর চরণ রক্ত ক্ষরণ হৃদয় মাঝে,
স্থবির হবে চিন্তা চেতন এই জীবনের;
তাঁহার শরণ ব্যাকুল হয়ে নিত‌্য বাজে,
অধীর চরণ রক্ত ক্ষরণ হৃদয় মাঝে।


[দুই]
কাজের ভেতর সুখ খুঁজে নাও অধীরমতি,
কাছেই তোমার অন্ধকারের বাজনা বাজে;
হৃদয় মাঝে সুর তোলো তাই- সফল অতি,
কাজের ভেতর সুখ খুঁজে নাও অধীরমতি।


[তিন]
শুদ্ধ চেতন দাও ছড়িয়ে সকল কাজে,
অরুণ আলোর শুভ্র জ্যোতি জাগবে তখন;
তিমির রাত্রি রয় ঘুমিয়ে ভানুর তাজে,
শুদ্ধ চেতন দাও ছড়িয়ে সকল কাজে।


[চার]
স্মৃতিগুলো মধুরতর হোক না যতো,
কষ্টগুলো চুঁইয়ে পড়ে পলে পলে;
স্মরণগুলো আছড়ে পড়ে অবিরত,
স্মৃতিগুলো মধুরতর হোক না যতো।