যতোবার তুমি তাড়াবে আমায়, ততোবার আমি যাবো;
যতোবার তুমি দিতে নাহি চাবে, ততোবার আমি চাবো।
তোমা ছাড়া আর কেবা আছে বলো, প্রেমের ফল্গুধারা?
তোমাতে আমার জনম হয়েছে, তোমাতেই হোক সারা।


এই জীবনের পরতে পরতে তোমার করুণা ছায়া,
কার আছে বলো, তোমার মতোন ভালোবাসা আর মায়া?
করুণা করে পাঠায়েছো ধরায়, দিয়েছো মানুষ প্রাণ,
আমি যে অধম, মূর্খ অতীব, গাহি না তোমার গান।


ভুলে গেছি সব শপথের কথা, বলেছিলেম যা আগে,
তবুও তো তুমি বাঁচায়েছো প্রাণ ভালোবাসা অনুরাগে।
তোমাকে ভুলিয়া কতো ছলে প্রভু! অন্যায় করিয়াছি,
হে দয়াময়! পরম করুণায় রাখিয়াছো কাছাকাছি।


মানুষ জীবন পরম জীবন- তোমারই দান প্রভু!
ভুল পথে গেছি অহরহ আমি, যাওনি ছাড়িয়া কভু।
যখনি ডেকেছি আপদে বিপদে হাজির হয়েছো তুমি,
প্রশ্ন করোনি কেনো বা করেছি এমন গোয়ার্তুমি!


শেষ বিচারের বিচার-মালিক বসে আছো তুমি আরশে,
পার করে নিও, প্রভু দয়াময়, তব করুণার পরশে।