[ 'কবিতার আসরে' বেশ তোলপাড় হলো কয়েকদিন জাপানি ক্ষুদ্র কবিতা 'হাইকু' নিয়ে। 'হাইকু'-এর মূল হলো 'মোরাস'। 'মোরাস' হলো একটি 'শ্বাসাঘাতের' সম পরিমান।
হাইকু হলো- সংক্ষিপ্ত পরিসরে একটি মূহুর্তে ঘটিত একটি ভাবকে প্রকাশ করে একটি ছবির বর্ননা করা। যাকে, ক্ষুদ্র কবিতা বা 'কবিতিকা' বলেও আক্ষায়িত করা যায়। তা' তিন চরণে ৫-৭-৫ অর্থাৎ ১৭ মোরাসে লিখা হয়।
'মোরাস'কে বাংলায় 'মাত্রা' হিসেবে ধরে নিয়ে 'অক্ষরবৃত্ত ছন্দ' ধারায় কয়েকটি ঘটনা তুলে ধরার প্রয়াস করা হলো।
এ ঘটনাগুলো বাংলাদেশের 'গ্রাম' এর বিভিন্ন ঘটনাকে তুলে ধরা হয়েছে। তাই, আমার 'কবিতিকা' গুচ্ছকে আমি 'গ্রাম' শিরোনামে পোষ্ট করলাম। ]
------------------------------------------------------------------------


(১)                                 (২)
সূর্য ডুবিলো,                        বৃষ্টির শব্দ,
কুপি নিভেছে গৃহে-               শিশুর কোলাহল-
অনেক রাত।                       কাদা মাখা গা।


(৩)                                 (৪)
পিচ্ছিল পথ,                        ঢেঁকির শব্দ,
টিপে টিপে পা চলা-                  রসের মৌ মৌ গন্ধ-
ধুম- ধপাস।                        নবান্ন এলো।


(৫)                                  (৬)
সুরের কান্না,                        বিস্তৃত মাঠ,
কষ্ট ওড়ে আকাশে-                   ফসলের সুবাস-
প্রিয়ের লাশ।                        চাষীর হাসি।


(৭)                                  (৮)
তারার ভীর,                        মুখে আরশী
বিস্তৃর্ন খিল ক্ষেত-                    কুঞ্চিত চোখে চায়-
বউছি খেলা।                         গ্রাম্য বালিকা।


(৯)                                     (১০)
কে তুমি মেয়ে,                          বটের গাছ,
ঘোমটা নাক-ঢাকা?                    ভীড় ক্রমশঃ বাড়ে-
নতুন বউ।                           বৈশাখী মেলা।