[পিতৃস্নেহ আমার স্মরণে নেই। আমার চার বছর বয়সে আমার বাবা ইহধাম ত্যাগ করেন। বাবা দিবস উপলক্ষ্যে অনেকের কবিতা পড়ে গতকাল কেঁদেছি। বাবাকে নিয়ে আমার কোন স্মৃতি নেই। সে-ই বাবাকে নিয়ে আমার কান্না।]
-------------------------------------------------------------------------
বাবা! ফাঁকি দিয়ে আমায়    চুপি চুপি গেলে কোথায়?
             কেঁদে যাই সারাদিন;
মানুষের বাবা এমন        শুনিনিতো আমি কখন
           মায়া-মমতাবিহীন!


ঘাসের চাদর গায়         শুয়ে কবরখোলায়
           ঘুমিয়ে রহো যে তুমি,
আদর মাখানো হাতে       রাখোনি আমার মাথে
           হৃদয়টা মরুভূমি।


ঘরের চালেতে দেখি,       স্বপনে চিত্র আঁকি,
           কোথাও নেইকো, হায়!
স্মৃতির পান্ডুলিপি-         বন্ধ করেছে ঝাঁপি;
           তাই, কাঁদি বেদনায়।


নিশুত রাত্রে একা       জননীকে দাও দেখা?
            মা'র কান্না যে শুনি!
আসবে না তুমি ফের!    ঝুলি নিয়ে আদরের,
          মিছেমিছি দিন গুণি।


আয়, দয়াময় নাথ!      করি এই মোনাজাত;
          হে প্রভু, করুণাময়!
সকল বাবাকে তুমি      দানিও স্বর্গভূমি,
          এ মিনতি সদা রয়।