যুদ্ধ চলে জলে-স্থলে, যুদ্ধ চলে এই মনে,
যুদ্ধ চলে কথায় কথায়, যুদ্ধ কারণ বিহনে।
জীবন যুদ্ধ নিত্য চলে- পেটের ভেতর আগুন ঐ,
খা খা রোদে চিত্ত জ্বলে, আসেনা তো ফাগুন ঐ।


বৃষ্টিতে আর হয়না সৃষ্টি আগের মতোন কদম ফুল,
যুদ্ধ এখন শুদ্ধহীনায় জীবন করে মহা-ভুল।
যুদ্ধ চলে আকাশ তলে, যুদ্ধ চলে পাতালে,
শুদ্ধ চেতন চিত্তখানি পাইনা খুঁজে হাতালে।


ঘর্ম বেচি' কর্ম করি, লজ্জা শরম সব ভুলে,
মাথার ঝাকা বড়োই ফাঁকা হারাই সকল সুদ-মূলে।
বলি যারে ভালোবাসি, যুদ্ধ এবার ক্ষ্যান্ত হোক,
অন্ধকারের বন্ধ ঘরে জ্বলে উঠুক শ্বেতালোক।


বন্ধ হয় না, অন্ধ চোখে জ্বলে উঠে হিংস্রতা,
উর্মি তলে কুমির চলে হত্যা নেশায় ত্রিংশটা।
উথাল পাতাল মনের ভেতর যুদ্ধটা যে চলছে আজ,
ভুলে গেছি মানুষ জীবন, ভুলে গেছি শুদ্ধ কাজ।


যুদ্ধ চলে জলে-স্থলে, যুদ্ধ চলে সবখানে,
যুদ্ধ চলে হেলায় খেলায়, যুদ্ধ নেশায় প্রাণ টানে।