আমিই তোমার কবি!
যুগে যুগে আসি, আসিয়াছি পুনঃ আঁকতে তোমার ছবি,
প্রিয়তম মম, আমিই তোমার কবি।
যতো প্রেম পাই, সব শুষে যাই, শুষি আকাশের রবি,
উন্মাদ ছলে জলে ও স্থলে এঁকে যাই তব ছবি,
আমিই তোমার কবি!
প্রিয়তম মম, আমিই তোমার কবি।


যতো দাও শাপ, ঘোর অভিশাপ,
সব কিছু তার চন্দন হয়ে ভালেতে ফোটে আমার,
তোমার চরণ করি যে শরণ, তুমিই অহংকার।
দুর্জন ভেবে যতো যাও দূরে, তোমাকেই ডাকি সকরুণ সুরে,
অন্তরতমা প্রিয়জন ওহে! তোমাকেই রাখি অন্তরপুরে,
বক্ষপুরেতে নিয়তই আঁকি তোমার অরূপ ছবি।
আমিই তোমার কবি,
শুধুই তোমার কবি।


এই ধরো প্রাণ, জীবনের গান, সকল প্রণতী মোর,
চুপিসারে এসে, শুধু ভালোবেসে ভাঙিও ঘুমের ঘোর,
জীবনের শেষে প্রবল আবেশে চুম দিয়ে তুমি যেও,
যাহা পাই নাই,  শুধু তাহা চাই, বাকি সব তুমি নিও,
সকলের কাছে বলে যেও তুমি- 'এ ছিলো আমার কবি'।
আমিই তোমার কবি;
সত্যি বলছি, প্রিয়তম মম, আমিই তোমার কবি।


উথাল সাগরে ছিঁড়েছে যখন পাল,
ভেঙে গেছে যবে ঠিক নিশানার হাল,
তুমি ধরেছিলে কঠিন হস্তে ফিরায়ে এনেছো তাল,
নমঃ নমঃ প্রিয়, ভালোবাসা নিও,
উদয়ের পথে উঠে এসো ফের, অরুণ প্রভার রবি!
এইটুকু জেনো পরানের প্রাণ, দুঃখবোধের সমস্ত গান,
তোমার পায়ের নূপুরের ধ্বণি, চেতনার ছায়াছবি।
আমিই তোমার কবি,
শুধুই তোমার কবি।