পিরিতে যে মত্ত হয়েছে, শান্তির ধার ধারে না;
অস্থিরতার মাঝেই খোঁজে আনন্দের ব্যঞ্জনা।
নয়ন তার অসার হয় এসকের অনলে জ্বলে,
প্রেম-রোগে আক্রান্ত মন ডুবে অতল জলে।


ক্ষীণ কায়া দিনে দিনে ক্ষীণতর হয়ে যায়,
মুরুর বুকে অশ্রুজলে স্রোতস্বিনী করে হায়!
তীর-ফলাতে বিদ্ধ করে চেতনের কারুকাজ,
জীবন বেলার সূর্যটাকে টেনে এনে করে সাঁঝ।


এসকের তরবারির ঘায়ে নিজেকে হত্যা করে,
কামনার বীজ পাহাড় চুড়ায় নিজেই বপন করে।
অতুল প্রেমের বিমল রূপের, প্রিয়ঙ্গু সরোসিজ!
তোমায় দিলেম সবকিছু, যা ছিলো আমার নিজ।