থাকো তুমি ছায়ার মতোন আমার পিছে,
সামনে তোমায় খুঁজি শুধু মিছে মিছে;
তুমি থাকো বন্ধু হয়ে সংগোপনে,
রহো সদা অরূপ রূপে আমার মনে।


জলের উপর জলের ফোঁটা তোমার চেতন
মিশে রহে একাকারে, ওড়াও কেতন!
জেনো, আমি শুদ্ধ-চেতন তোমার মনে,
মিথ্যে তুমি যুদ্ধ করো অকারণে।


আমার যতো সত্য আছে এই হৃদয়ে-
তুলে রাখি বিমলতায় তোমার পায়ে;
একটি মাত্র বন্ধু তুমি অমল মনের-
আমার মনে ঝড় তুলে যাও লক্ষ ক্ষণের।


তাকাও তুমি শ্বেতালোকের চক্ষু খুলে-
সত্যালোকের ছোঁয়ায় তুমি যাবে ভুলে;
মনের শত কূট কালিমা রইবে না আর-
চেতন-বন্ধু ঘুচিয়ে দেবে সব অন্ধকার।