যে প্রেমাস্পদ আমার রক্তপাত পছন্দ করে-
তাঁর জন্য আমার হৃদপিন্ড তুলে রেখেছি;
ভালোবাসার তরে তোমরা ফুল দাও,
বিবিধ উপচারে সিক্ত করো প্রেমিকার হৃদয়;
আমারতো কিছুই নেই ওসব দেবার।
বিত্তহীনের চিত্ত ছাড়া কিইবা আছে বলো?


আমি উন্মাদ হয়ে যাই তাঁর অস্তিত্বের সাথে,
তাই, কোরবান করে দেই আমার মানুষ-সত্ত্বা।
নিন্দুকেরা! আড় চোখে তাকাও আমার দিকে?
ভর্ত্সনা করো, সামালোচনা করো প্রগাঢ় ঘৃণায়?
আমিতো মাশুকের মনোরঞ্জনে জান বাজি রেখেছি;
আমার সকল পরিশ্রম, আমার সকল মেধা,
তাঁর রাতুল চরণে রেখে যাবো সংগোপনে।
অতঃপর, কুয়াশার জলে ডুব দেবো- নিঃসীম অন্ধকারে।


সে আমায় কবুল করুক, অথবা নাইবা করুক;
আমি যে তাঁর- এই আমার অহংকার।