হয়তো এই ঘুম আমার ভাঙ্গবে না কোনদিন,
হয়তো বা চঞ্চল পাখি আর গাইবে না গান
আনন্দ উল্লাসে, অথবা ত্রাসে ভোরের বেলায়,
শূণ্যতার ভেতর শূণ্য হয়ে যাবো অসীম শূণ‌্যতায়।
মানুষের কোন চেতনবিদ্ধতায় আলোড়িত হবে না
জীবনের এই সকল স্পন্দন; স্থবির হবে একদিন-
তখন কি মনে রবে তোমার, কোন এক পাখি
অবেলায় অকারনে উঠেছিলো ডাকি' বিটপ শাখায়?


মনে করবে কি শুভ্র ভালোবাসার প্রত্যাশায়-
প্রতিরাতে তারা হয়ে আকাশে জেগেছিলো
কোন এক লুব্ধক, ধ্রুবকের নিশানা বরাবর?
অন্ধকারে ছেয়ে যাবে চারিদিক- অমাবস্যায়,
জোনাকিরা জেগে রবে অরূপ বিলোলতায়
পুচ্ছে ধরে চাঁদের জ্যোতি - চাঁদ অহমিকায়।
জীবনের গান ক্রমশঃ ম্রিয়মান হয়ে যায়-
শ্বাশ্বত নিয়মের অপরূপ ও সঠিক ধারায়।