আমার ভালোবাসা আজন্ম লালিত এই বাংলাদেশে
ছড়িয়ে দিলাম বিন্যস্ততায় তার বিস্তৃত অঙ্গনে।
নীলগিরির চুড়ায় যৌবনবতী মেঘের পরতে পরতে;
জলপ্রপাতের স্নিগ্ধজলে স্নানরতা মারমা মেয়ের
স্বপ্নিল চোখের বিশ্বাসপূর্ণ ভালোবাসার চাহনীতে;
শরতের ভরা পূর্ণিমায় বঙ্গোপসাগরের বালুকাতটে
গলে পড়া তরল রজত জোছনা- অবিস্মরনীয় মুগ্ধতা
সেখানে খেলা করে যায়; তার ভেতরে জলো হাওয়ার
মাতাল করা স্পর্শে চাকমা মেয়ের অবিন্যস্ত চুলে,
মহুয়া মাতাল নাচের গভীরে আমায় খুঁজে নিও।


সাগর জোয়ারের উত্তাল ঢেউ যখন আছড়ে পড়ে
লাজুক বেলাভুমিতে, নাঙ্গা পায়ে হেঁটে এলে তুমি
আমার প্রতীতির কোমল স্পর্শে ছুঁয়ে দেবো তোমায়;
সুন্দরবনের গড়ান, কেওরার ফাঁকে উদাস হরিণীর চোখে
যে বিস্ময়তা ঝরে পড়ে, আমাকে খুঁজে নিও সেথায়।
কোকড়া চুলের সাঁওতাল যুবক -মিশকালো ঋজু শরীর-
তমাল ছায়ায় পাগল করা তার বাঁশির অনিন্দ্য করুণ সুর-
আমারই দুঃখবোধের সরলতায় ভেসে যায় বহুদূর।
ঢোলের তালে তালে মনিপুরি কিশোরীর নৃত্য ভঙ্গিমায়,
বাউল গানের মাদকতায় আমাকেই খুঁজে পাবে তুমি।


আমার ভালোবাসা সারা বাংলাদেশে ছড়িয়ে রয়-
খুঁজে নিও তুমি এক জীবনে, যদি কখনো সময় হয়।