ভোগ পেতে ঐ কঠিন দেবী-
     নেমে আসে ধুলার 'পর,
তুমি এমন নিষ্ঠুরমনা!
     খুললে না যে বদ্ধ ঘর।


রক্ত কণার স্বপ্ন দিয়ে
     'ভোগ' বানিয়ে এই রাখি,
ইচ্ছে হলে তুলে নিও,
     নাইবা হলে দিল-সাকী!


কল্পনারই কল্পতরু-
     নাইবা হলে ছায়ারূপ,
অশোক বনে তপস্যাতে
     লক্ষ বছর থাকবো চুপ।