অগদ চেয়েছি তোমার নিকটে দিয়েছো আমায় গদ,
এক দানা প্রেম চাইতেই- দিলে কলসি ভর্তি মদ।
তোমাকে দিয়েছি হৃদয় ছিঁড়িয়া রক্ত-কণার ফোঁট,
কালী রূপে এসে শুষে যাও তাহা, রাঙাও তোমার ঠোঁট।


সুখের পরশ, বিমল আবেশ দুর আকাশের তারা,
তুমি যেন এক নদীর মোহনা- উথাল পাথাল ধারা।
স্বপ্ন-বালিকা! স্বপ্ন ছড়াও মাটির মানুষে আজ,
আকাশের নীল ছড়াও মর্ত্যে ভুলে গিয়ে সব লাজ।


সুরের লহরী জাগাও আজিকে বিষন্ন এই প্রাণে,
হিল্লোল আনো অচপল মনে ভৈরবী গানে গানে।
তুমি কি বধির হয়ে গেছো আজ, শুনছো না কিছু, ভবি!
তোমার বাখান আঁকতে গিয়েই হয়ে গেছি আমি কবি।


কবিতার সুর, দূর থেকে দূর ছড়ায়ে দিলেম আমি,
তোমার জন্য কাব্য করেছি নির্ঘুম দিবা যামী।
এই নাও তুমি প্রণতী আমার- জীবনের শেষ রেখা,
তোমাতে আমাতে অটুট বাঁধন যদিও না হয় দেখা।