হঠাৎ একদিন তুমি বলবে- 'এই নাও ভালোবাসা!'
ঘোলাটে চোখ মেলে দেখবো- দূরের পান্ডুর চাঁদ;
যৌবনের ছাঁচের জলোচ্ছ্বাসের তলে ভেসে উঠবে-
যতো না পাওয়ার জ্বালা, অবহেলা, জীবনের অবসাদ।


কামনার বীজ বুনে কি চেয়েছি ভালোবাসা পুষ্পকলি-
নপুংশক বৃক্ষের মৃত ডালের কালচে কান্ডের চোখে?
সতেজ কলি ফুটবে কি বিমলতায় সুবাসিত ঘ্রাণে?
কষ্টধারা ঝরে ধলেশ্বরীর জলে, অতীতের শোকে।


হায় প্রাণ! কেনো চেয়েছিলে স্বর্গ অপ্সরীর ছোঁয়া-
এই মর্ত্যে আকুলিত চেতনবিদ্ধতায় তুমি, হায়!
জীবনের সুর থেমে যাবে সময়ের টানে একদিন,
গহীন বেদনায় তুলে দিবে স্বজনে উজ্জ্বল চিতায়।


জীবনের সব ঋণ ঝরে যায় ঐ আকাশের তলে,
দুঃখ আর কামনা একত্রে মিলে তারকা হয়ে জ্বলে।