কষ্টের 'পরে কষ্ট দিলে কষ্ট ভারী হয়,
বোঝার উপর শাকের আঁটি ভারী নিশ্চয়।
কষ্টের একটি ধারা আছে সুখের ছোঁয়ায় কমে,
সুখের ভেতর কষ্টগুলো হারায় ক্রমে ক্রমে।


তুমি শুধুই কষ্ট দিলে সুখ দিলে না ক্ষাণিক,
বন্ধু চেতন ছুঁয়ে দিয়ে রয়ে গেলে অনীক।
কোমল দেহে এতো কষ্ট বইবে কেমন করে?
আপন হয়ে বোঝলে নাকো, ক্যামনে বোঝবে পরে!


চাই যে হতে সুখের ভাগী, কষ্ট নিয়েই বাঁচি,
মনের কষ্ট কেটে ফেলবো নেইতো এমন কাঁচি।
যে যার ঘরে আপন মনে কষ্ট রচে যাই-
কষ্টগুলো পুষ্ট করে চুমুক দিয়ে খাই।