হলুদিয়া এক নির্মল পাখি-
বাতায়ন পাশে উঠেছিলো ডাকি',
ঝড়ের রাতে এসেছিলো একাকী
                আমার চেতন ঘরে;
আদরে সোহাগে তুলে নেই তারে-
জীবনের গান বলি ঝংকারে,
যাহা কিছু ছিলো রাজভান্ডারে
               তুলে দেই থরে থরে।


হৃদয়ের গান সবটুকু খুলি-
পাখিটির গলে দিয়ে দেই তুলি,
আমার অতীত সব কিছু ভুলি
             হৃদয়ে উথলে সুখ;
তাহার চরণ হৃদয়ে বিরাজে,
প্রেম সুখ জাগে অন্তর মাঝে;
তাহার রাগিনী আনন্দে বাজে
            হরে নিতে সব দুখ;


সেই পাখি আজ আঁধারে লুকায়,
নাহি পাই খুঁজে শুভ্র আভায়,
বীণা ঝংকারে বার বার চায়
           হলুদ-পাখির গান!
একাকী বসিয়া বাতায়ন পাশে,
কতো কথা বলি তার উদ্দেশে!
হারিয়ে গেলো ওই সন্ধ্যাকাশে-
          জাগে না সুখের বান।