এই হাটেতে আমি এলাম একা একা,
নদীর পাড়ে, দোকান ঘরে
কতো কিছুই পেলাম আমি; হলো দেখা
কতো জনের সাথে আমার; হয় পরিচয়
ভালোবাসার কথার ছলে দ্বন্দ্ব হয়ে,
ভাবের কথায় প্রাণ বিনিময়।


কাটলো সময় সুখে-দুখে, কান্না-হাসায়;
হঠাৎ দেখি সূর্যখানি ঢলে পড়ে
পশ্চিম ভালে লালচে আভায়।
সাঙ্গ হবে হাটের মেলা রঙ্গ খেলা-
সময় হলে যেতে হবে দূরের পথে
ভাসিয়ে দিয়ে দেহের ভেলা।


ভাবছো বুঝি, ভেঙ্গে যাবে হাটের মেলা!
সাঙ্গ হবে জমজমাটের রঙ্গখেলা!
চলবে যে এই হাটের মেলা,
অনন্তকাল অরূপ খেলা;
আসবে যাবে সব হাটুরে একা একা;
ছবি হবে যা কিছু তার হলো দেখা।