(ছড়া)


যাচ্ছি বাড়ি বাসে চড়ি
গাদাগাদি ঠাসাঠাসি,
এক সিটেতে দু'জন বসে-
ভাগ্নের কোলে ডাকা-মাসি।


জট লেগেছে যানে যানে-
ঠায় দাঁড়িয়ে একই স্থানে,
ঘন্টা ক্ষানিক পরে দেখি
জটের কোনো নেইকো মানে।


পুলিশ ব্যাটা লাঠি হাতে
থামায় গাড়ি ইশারাতে,
'ঈদ-বকশিশ' না পেলে সে
সরে না যে রাস্তা হতে।


আপদ বিপদ একই সাথে
মিলছি যেনো ঈদের রাতে,
চোর-বাটপারে মহাখুশি-
'ঈদি' পেয়ে নিজের হাতে।


০৯/০৮/২০১৩
বদরপুর, চাঁদপুর।