আমায় কবি করে তোলে যে বিনোদিনী-
সে-ই প্রাণতোষী; এই নিঝুম নিশিথে
উর্বসী হয়ে হানা দেয় আমার প্রাণে;
চারিদিকে গাঢ় সবুজের অন্ধকার,
তার গা চুঁইয়ে ঝরে পড়ছে শিশির-
সিক্ত করছে ঘাসের ডগা, দুর্বাফুল;
চেতন আমার ভিজিয়ে দিলো এ রাতে।
পাড়াগাঁর খোলা মাঠে তারই সুবাস,
অগণন তারা শুয়ে আছে কালো আকাশে,
ঘুমন্ত ঝিঁ ঝিঁ জেগে ওঠে রাতের ডাকে,
নিদ্রাহীন চোখ আমার খুঁজে বেড়ায়
অপরূপ শোভা মাঝে প্রাণতোষী প্রাণ!
এ রাত, তারাময় আকাশ, দুর্বাঘাস
স্বাক্ষী; ভালোবাসি তোমায় অনন্তকাল।


১০/০৮/২০১৩
বদরপুর, চাঁদপুর।