কাব্য কথায় আঁকতে গেলে কভু কোনো ছবি,
সামনে এসে দাঁড়ায় তখন নজরুল এবং রবি।
গাঁয়ের পথে হাঁটতে গেলে একা একা প্রাণে,
জীবনানন্দ সুরখানি তার বাজায় গহীন তানে।


চেতনবিদ্ধ কথায় কথায় তুলি যখন সুর,
সুকান্তেরই যৌবন নিয়ে ডাকে সমুদ্দুর।
দেশ মাতারই ভালোবাসায় বাজাই যখন গান,
অতুল প্রসাদ সামনে এসে তোলে সুরের বান।


ছন্দ-ছড়ায় লিখতে গেলে কাব্যিকতার কথা,
সতেন্দ্রনাথ দ্রুতলয়ে 'ছিপ' টেনে যায় যথা।
হাস্য কথার ছন্দ নিয়ে বাইতে গেলে দাঁড়,
অগ্রে এসে হয় যে হাজির কবি সুকুমার।


মরম কথায় ধ্যানী হয়ে তুললে সুরের ধারা,
বাউল লালন এসেই তখন বাজায় যে একতারা।
হাসন রাজার মন মুনিয়া মাটির পিঞ্জিরায়,
কানাই শীলের খঞ্জনিটা শুধুই বেজে যায়।


চারদিকেতে মহারথি দাঁড়ায় সারে সার,
নতুন করে কাব্য কথা বলতে নারি আর।
তাঁদের চেতন মাথায় নিয়ে ঘাটছি শব্দমালা,
কাব্যিকতা হলো না যে মনটা তাই উতলা।


কবি হওয়ার সাধখানি মোর মিটে গেলো, তাই,
যাহাই লিখি সেখানেতে তাঁদের ছোঁয়া পাই।
বলতে যাহা নিজের আছে, দিলেম তাঁদের পায়,
সব ছেড়ে আজ রই ঘুমিয়ে শ্যামল শীতল গাঁয়।


১০/০৮/২০১৩
বদরপুর, চাঁদপুর।