চুপি চুপি এসে বিবিধ ছলে বিবিধ রূপ ধরে তুমি,
চাষ করে যাও দক্ষ কৃষাণী! এ অনুর্বর ভূমি।
ফুল ও ফসলে সুশোভিত হবে তোমার স্পর্শে, ভবি!
অকাব্য দেশে কাব্যহীনতায় আমিই হলেম কবি।


ছন্দ প্রকরণ জানে না মন, শব্দ-ভান্ডার নাই,
তবুও যে লিখি করি আঁকি-বুকি তোমার করুণা চাই।
তুমি যে আমার ছায়াদানকারী বটবৃক্ষের মূল,
তুমি সুন্দর! সত্য-আকর, বিমল মনের তুল।


যা কিছু আছে হৃদয়ের কাছে জমা করি তব ঠাঁই,
করুণা মাগিয়া নিয়তই আমি করজোড়ে যেঁচে যাই।
খোলগো এবার দখিন দুয়ার, মৌসুমী বায়ু হয়ে-
চুপি চুপি এসে শুধু ভলোবেসে প্রবেশো এই হৃদয়ে।


কল্পলোকের গল্প বালিকা অল্প অল্প এসো,
এই পরানের সকল বেদনা করুণায় তুমি শুষো।
পূর্ণিমার চাঁদ টেনে নামাবো তোমার পায়ের নোখে,
আঁধারের মাঝে বিদ্যুৎচ্ছটা জ্বেলে নেবো এই চোখে।


১৩/০৮/২০১৩
মিরপুর, ঢাকা।