তোমার খোঁজে চোখ রেখেছি আকাশ তারায় তারায়,
পত্র দিলেম অনেক কথার চাঁদের ঠিকানায়।
লোক পাঠালেম দেশান্তরে আনতে তোমার দিঠি,
ফিরে আসে ঠিকানাহীন আমার কাব্য চিঠি।


ভাবছি বসে ভীষণ একায় কেমন আছো তুমি!
এখনো কি রাখছো ধরে আগের গোঁয়ার্তুমি?
সাত সাগর আর তের নদী সেঁচে সেঁচে যাই,
সবখানেতে ছোঁয়া তোমার, তবুও নাহি পাই।


গান গেয়ে যাই বাউল গলায় তোমার নামের সুর,
তোমার নামেই পার হতে চাই বিশাল সমুদ্দুর।
কাচের চুড়ি বেলোয়ারীর শব্দ শুনি আজ,
দেখিনাতো অমল মনের বিমল কারুকাজ!


জনে জনে প্রশ্ন রাখি কোথায় প্রাণের তোষ?
এতো পুজো দিলেম তারে, কমেনি তার রোষ!
দোষটি না হয় একটুখানি করছি কোনো কালে,
তাই কি মনে ধরে রেখে রইছো অন্তরালে?


কান্দে পরান দুঃখ মেখে বিশ্ব মাঝে আজ,
উঠাও নেকাব প্রাণ-সরসী! ভুলে সকল লাজ।
লক্ষ্মী কবির পক্ষী তুমি শরৎ মেঘের প্রভা!
লোকে যাহা বলুক না ক্যান, তুমিই মনোলোভা।


১২/০৮/২০১৩
মিরপুর, ঢাকা।