(রঙ্গ-ব্যঙ্গ)


নীল খামেতে হয়না চিঠি এস.এম.এস-এর ভিড়ে,
ভালোবাসার দুঃখ ও সুখ রয় না জীবন ঘিরে।
প্রতিক্ষারই দিনগুলো যে আনন্দময় ছিলো!
টেকনোলজির আগমনে সব কিছু দূর হলো।


মনের গভীর কল্পকথার গল্প হয় না আর,
ভাবের কথা ভাসা ভাসা, যদিও চমৎকার!
ভাষা নিয়ে গবেষণা, শব্দের কারিকুরি,
সব কিছুকে কেটে দিলো কৃৎ-কৌশলের ছুরি।


পলকা প্রেমের হালকা আমেজ এই আছে এই নাই,
তাইতো খুঁজে যায় না পাওয়া আঁধারে রোশনাই।
'মডার্ন' যুগের শর্টকাটেতে 'শর্ট' হয়েছে ভাব,
দুঃখবোধের সরলতায় বাড়ছে মনস্তাপ।


ফেইস-বুকেরই ঘাড়ে চড়ে ভালোবাসা নাচে,
কৃত্রিমতার তরল ছোঁয়ায় ফুল ধরে না গাছে।
ভাবের কথা বিনিময়ের বছর ক্ষানেক পর-
জানতে পারে সখী তাহার নারী নহে, নর!


হায়রে আমার 'টেকনোলজি' ছল চাতুরীর খেলা!
রঙ-তামাশা দেখতে দেখতে কেটে যাচ্ছে বেলা।


১২/০৮/২০১৩
মিরপুর, ঢাকা।