ধানের ক্ষেতে ঢেউ উঠেছে বাতাস ছোঁয়া পেয়ে,
সবুজ চিরল পাতাগুলো উঠছে যে গান গেয়ে।
গানের সুরে মন উচাটন প্রাণটা কেমন করে!
এমন ক্ষণে থাকে কি মন বসে রুদ্ধ ঘরে?


ইচ্ছে করে নৃত্য করি সবুজ ক্ষেতে নেমে,
তাঁদের সাথে একাকারে যারা আছে ঘেমে।
মাথলা মাথায় ঐ যে চাষী নিড়াচ্ছে তার ধান,
ধানের ডগায় হাত বোলায় সে যেনো তাঁহার প্রাণ!


রোদে পুড়ে কৃষ্ণ-কালো শরীরখানি তাঁর,
বাংলাদেশের চাষা-সুজন আমার অহংকার।
আয় শহুরে! শুনতে পাবি ভালোবাসার সুর,
হিজল-বটের পাতায় পাতায় শ্যামল সমুদ্দুর।


সুরের ভেতর সুর তুলে সে রূপ ছড়ায় অশেষ,
সে যে আমার শ্যামল বাংলা, প্রিয় বাংলাদেশ।


১০/০৮/২০১৩
বদরপুর, চাঁদপুর।